খুকোমনির ব্রতকথা
- সায়েল আচার্য ১৭-০৫-২০২৪

এক যে ছিল খুকোমনি দুব্বা তুলতে গেল ,
নতুন শাড়ি পরে আজ পুজো দিতে এল
নতুন নতুন বাহারি সামগ্রী আর ঠাকুর ঘর
সুগন্ধি ধূপ জ্বালিয়ে ঠাকুরঘরকে করল আলোকময় ।

উঠোনের সামনে পিটুলি দিয়ে কী সুন্দর আলপনা আকা
রকমারি জিনিসের ছবি কোনোকিছুতে নেই ফাকা ।
মনে নতুন চাওয়া নিয়ে খুকোমনি করবে পুজো
সবধরনের কাজ সেরে খুকোমনি তৈরী হল ।

হলুদ শাড়ি, লাল টিপ, আর লক্ষ্মী পাচালী
নতুনরূপে নতুন সাজে পড়ছে যেন পদাবলী ।
সন্ধ্যা শেষে রাত হল খুকোমনির ব্রত চলছে ,
পরিবারের সকলের কল্যাণে নতুন কিছু করছে ।

বৃষ্টিমধুর পরিবেশে এক নতুন অনুভূতি
ব্রতর কাজ শেষ হলে যেনো খুকোমনির ছুটি ।
ব্রতকথা শেষে ঠাকুরঘরে সকলের মঙ্গলের কামনা ,
সুস্থ থাকলে সবাই খুশি এটা খুকোমনির বাসনা ।
পুজো শেষে ব্রত পরে খুকোমনির ওঠার পালা
খুকি যাবে আপন ঘরে নিত্যনতুন খেলা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।